আমার শখ রচনা

এই পৃথিবীতে মানুষকে কোনো না কোনো কাজের সঙ্গে জড়িয়ে থাকতে হয়। এই কাজের মধ্যে কিছুক্ষণের জন্য বিরতি ঘটে, তখনই মানুষ নিজের সুপ্ত মনের কোনো না কোনো একটি বিষয়ের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। এরকম আকৃষ্ট হওয়াকেই বলে প্রিয় শখ। মানুষের ইচ্ছে বা শখ বিভিন্ন ধরনের হতে পারে। যেমন কেউ পড়ে, কেউ বেড়াতে ভালবাসে, জেউ ডাক টিকিট সংগ্রহ ইত্যাদি। আমার শখ হল গাছের পাতা সংগ্রহ করা।

শখের শ্রেণীবিভাগ

শখ যে কারও একধরনের হবে, এর কোনো মানে নেই। মানুষের শখ বিভিন্ন ধরনের হয়, যা বর্ণনা করা সম্ভব নয়। ডাকটিকিট সংগ্রহ এবং উদ্যানচর্চা করা দুটি খুব প্রচলিত। পৃথিবীর প্রায় সব দেশে জাতি-ধর্ম-নির্বিশেষে এ শখ দীর্ঘদিন ধরে প্রচলিত। অভিজাত এবং সম্ভ্রান্ত শ্রেনীর লোকেরাও দীর্ঘদিন ধরে এ জাতীয় শখের বশবর্তী।

ডাকটিকিট বিনিময় করা যায়। এর জন্য সংস্থা আছে। এই সমস্ত সংস্থার সদস্য সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। এদের মধ্যে কারও শখ হল কর্ম, বিখ্যাত চিত্রকরদের শিল্পকর্ম, প্রাচীন পুঁথির সংগ্রহ প্রভৃতি শখ হিসাবে গণ্য। তবে এই সমস্ত শখ খুব ব্যয়বহুল। বিভিন্ন জাতের পাখি ও কুকুর পোষা, বই পড়া এবং পর্যটন – এগুলি বহুল প্রচলিত শখ।

আমার শখ

গাছের পাতা সংগ্রহ করা আমার ছোটবেলার শখ। কোরন আমি আমার বড়দার সঙ্গের গ্রামে বেড়াতে যেতাম এবং সেখানে গিয়ে গ্রামের গাছপালাগুলিকে কাছ থেকে ভালোভাবে দেখতাম, সে সময় থেকে গাছের মূল, কান্ড, শাখা-প্রশাখা ইত্যাদি লক্ষ করতাম। এর মধ্যে পাতায় আমাকে বেশি আকৃষ্ট করে।

কেননা পাতাগুলির মধ্যে বৈচিত্র এবং বিভিন্নতা লক্ষ করা যায়। এক গাছের পাতার সঙ্গে ওপর গাছের পাতার কোনো মিল নেই। আকার, বর্ণ এবং প্রকৃতি সবই পৃথক। পাতার এই বৈচিত্রের মধ্যে ধরা পড়ে প্রকৃতির এক আশ্চর্য্য রূপ।

গাছের পাতা সংগ্রহ করা একটি উপকারী অভিজ্ঞতা যেখানে মানুষ প্রাকৃতিক পরিবেশের অংশ হিসাবে থাকা উচিত মনে করে। গাছের পাতা সংগ্রহ করে মানুষ প্রাকৃতিক পরিবেশের সাথে নিকট হতে পারে, প্রাকৃতিক পরিবেশের সৌন্দর্য অভিজ্ঞতা করে, এবং প্রাকৃতিক পরিবেশের সংরক্ষণে সচেতন হতে পারে। এটি মানুষের চিন্তা ও মনোভাবে পরিবর্তন আনতে সাহায্য করতে পারে এবং সাম্প্রদায়িক ও ব্যক্তিগত উন্নতির দিকে সম্পূর্ণ গুরুত্ব দেয়।

উপসংহার

পাতার এই বৈচিত্র রূপ আমাকে আকৃষ্ট করে, তাই ছোটবেলা থেকে আমি পাতা সংগ্রহ করতে শুরু করি। আমি লেখাপড়ার মধ্যে সামান্য অবসর পেলেই পাতা নিয়ে ভাবনা চিন্তা করতাম। দাদার শেখানো পদ্ধতিতে সেই পাতার সংরক্ষণ করি, তার সঙ্গে সঙ্গে পাতাটির সম্বন্ধে যাবতীয় তথ্য নথিভুক্ত করি।

খনিজ তেলের রচনা

এইডস রচনা

ভূমিকম্প রচনা

Leave a comment